গোল্ডেন বল মেসির, এমিলিয়ানো জিতেছেন গোল্ডেন গ্লাভস

গোল্ডেন বল মেসির, এমিলিয়ানো জিতেছেন গোল্ডেন গ্লাভস

কাতার বিশ্বকাপে এমবাপ্পে সর্বোচ্চ ৮ গোল করে বিশ্বকাপের গোল্ডেন বুট নিজের করে নিলেও গোল্ডেন বল গিয়েছে আর্জেন্টিনাইন সুপারস্টার লিওনেল মেসির হাতে। বিশ্বের প্রথম ফুটবলার হিসেবে দুটো গোল্ডেন বল জয়ের কীর্তি গড়লেন মেসি। এর আগে ২০১৪ বিশ্বকাপেও গোল্ডেন বল জিতেছেন মেসি।

বিশ্বকাপ গ্রুপপর্ব শেষেই গোল্ডেন বল জেতার লড়াই জমিয়ে তুলেছিলেন লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপ্পে। সমানতালে লড়াই করছিলেন দুজনে। কখনো এমবাপ্পে এগিয়ে গেলে কখনো এগিয়ে যাচ্ছিলেন মেসি। ফাইনালের আগে উভয়েরই ছিল ৫টি। তবে এসিস্ট বিবেচনায় এগিয়ে ছিলেন মেসিই। মেসির ৩ এসিস্টের বিপরীতে দুটো এসিস্ট ছিল এমবাপ্পের।

তবে ফাইনালে এসে শেষ মুহূর্তে সব সমীকরণ পাল্টে যায় এমবাপ্পের হ্যাটট্রিকে। তবে জোড়া গোল করে ফের রেসে ফেরেন মেসি। আর দলকে সম্মুখ থেকে নেতৃত্ব দিয়ে শিরোপা জেতানোয় শেষ পর্যন্ত গোল্ডেন বল জিতে নেন বিশ্বের সেরা এই ফুটবলার। ৭ গোলের পাশাপাশি ৩ এসিস্ট করেন তিনি। তবে সর্বোচ্চ ৮ গোল করে গোল্ডেন বুট জিতেছেন এমবাপ্পে।

মেসির পাশাপাশি স্বদেশী ও বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজ জিতেন গোল্ডেন গ্লাভস। তার সাথে ফ্রান্সের গোলকিপার লরিস সমানভাবে লড়াই করলেও রোমাঞ্চ ফাইনালে এসে এগিয়ে যান এমিলিয়ানো।

২০২২ বিশ্বকাপের ফাইনালে আজ টাইব্রেকারে (৪-২) ফরাসিদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। ম্যাচের নির্ধারিত সময়ের পর অতিরিক্ত সময়ও ৩-৩ গোলে শেষ হয়। এর মধ্যে আর্জেন্টিনার হয়ে ২ গোল করেন মেসি। আর দ্বিতীয়ার্ধের শেষদিকে মাত্র ৯৭ সেকেন্ডের জাদুতে জোড়া গোল করেন এমবাপ্পে। এরপর শেষ বাঁশি বাজার আগে হ্যাটট্রিক পূর্ণ করেন তিনি। বিশ্বকাপের ইতিহাসে ফাইনালে দ্বিতীয় হ্যাটট্রিক এটি। এর আগে ১৯৬৬ বিশ্বকাপে জার্মানির বিপক্ষে হ্যাটট্রিক করেন সাবেক ইংলিশ ফুটবলার জিওফ হার্স্ট।

ম্যাচে প্রথম গোল করার পরই রেকর্ড বুকে নাম লিখিয়েছেন এমবাপ্পে। সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে বিশ্বকাপে ১০ গোল করেছেন এমবাপ্পে। তার আগে এই রেকর্ড ছিল জার্মানির গার্ড মুলারের দখলে। মুলার ২৪ বছর ২২৬ দিন বয়সে বিশ্বকাপে ১০ গোল করেছিলেন। এমবাপ্পে ২৩ বছর ৩৬৩ দিনে বিশ্বকাপে ১০ গোল করে সেই রেকর্ড নিজের করে নিলেন।

পেনাল্টি থেকে গোল করে রেকর্ড গড়ার ৯৭ সেকেন্ডের মাথায় দ্বিতীয় গোল করেন এমবাপ্পে। এই গোলেও নতুন এক মাইলফলক স্পর্শ করেছেন তিনি। ২০০২ সালের পর বিশ্বকাপের ফাইনালে জোড়া গোল করা প্রথম ফুটবলার হন এমবাপ্পে। ২০০২ সালে জার্মানির বিপক্ষে ফাইনালে ব্রাজিলের হয়ে জোড়া গোল করেছিলেন রোনালদো।

এরপর হ্যাটট্রিক করে বাকি সব কীর্তি ছাড়িয়ে যান এমবাপ্পে। বিশ্বকাপের মঞ্চে এমবাপ্পের মোট গোলসংখ্যা এখন ১২। এবারের বিশ্বকাপে তার গোলসংখ্যা ৮টি (মেসির ৭টি)। ফলে গোল্ডেন বুট তার হাতেই উঠে। কিন্তু মেসি ৭ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ৩টি। দলকে বিশ্বকাপ জেতানোর পেছনে মূল ভূমিকা রাখায় তাই টুর্নামেন্ট সেরা নির্বাচিত হয়েছেন তিনি।