ইকুয়েডরে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীকে গুলি করে হত্যা

ইকুয়েডরে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থীকে গুলি করে হত্যা

ইকুয়েডরে প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী ফার্নান্দো ভিলাভিসেনসিও’কে গুলি করে হত্যা করা হয়েছে। এ সময় তিনি নির্বাচনী প্রচারণায় ছিলেন। ফার্নান্দো ভিলাভিসেনসিও দেশটির পার্লামেন্টের একজন সদস্য।

বুধবার দেশটির উত্তরাঞ্চলীয় শহর কুইটোতে একটি অনুষ্ঠান থেকে বেরিয়ে আসার পরই তার ওপর হামলা হয়। তার প্রচারণা টিমের একজন সদস্য বলেছেন, প্রচারণা শেষে গাড়িতে উঠছিলেন ফার্নান্দো ভিলাভিসেনসিও। এ সময় এক ব্যক্তি সামনে এগিয়ে যায় এবং তার মাথায় গুলি করে। ৫৯ বছর বয়সী ফার্নান্দোকে তিনটি গুলি করা হয়। হামলাকারীদের বিচারের আওতায় আনার অঙ্গীকার করেছেন বর্তমান প্রেসিডেন্ট লাসো গিলারমো।

এ খবর দিয়ে অনলাইন বিবিসি বলেছে, হামলার পর নিরাপত্তা রক্ষাকারীদের সঙ্গে গুলি বিনিময় হয় হামলাকারীর। এ সময় সে গুলিবিদ্ধ হয়। পরে মারা যায় সে।

দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহণের কথা ২০ শে আগস্ট। এই হত্যায় তীব্র ক্ষোভ ও শোক প্রকাশ করেছেন প্রেসিডেন্ট গিলারমো। তিনি বলেছেন, সংগঠিত অপরাধ দীর্ঘপথ পাড়ি দিয়েছে। তবে পূর্ণাঙ্গ আইনি ব্যবস্থা ব্যবহার করে তাদেরকে ধরা হবে। উল্লেখ্য, আগামী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না গিলারমো।

ইকুয়েডরে মাদকের ভয়াবহ বৃদ্ধি পেয়েছে। এর সঙ্গে জড়িতরা প্রভাব বিস্তার করছে। ফলে সেখানে সহিংস অপরাধ বৃদ্ধি পেয়েছে। এবারের প্রেসিডেন্ট নির্বাচনে দেশটিতে কেন্দ্রীয় ইস্যু মাদক। গত মাসে সংগঠিত অপরাধে বেশ কয়েকটি হত্যাকাণ্ডের পর তিনটি প্রদেশে জরুরি অবস্থা ও নৈশকালীন কারফিউ ঘোষণা করেন প্রেসিডেন্ট গিলারমো। নিরাপত্তার পাশাপাশি দুর্নীতি মোকাবিলার ওপর দৃষ্টি নিবদ্ধ করেছিলেন ফার্নান্দো ভিলাভিসেনসিও। তিনি আগে সাংবাদিকতা করেছেন। তখনও তার মূল কাজের ক্ষেত্র ছিল দুর্নীতি এবং পরিবেশগত বিপর্যয় কমিয়ে আনা।

গত সপ্তাহে তিনি বলেছেন, তিনি এবং তার টিমকে মাদক পাচারের একটি গ্যাং নেতার পক্ষ থেকে হুমকি দেয়া হয়েছে। এই নির্বাচনে প্রথম রাউন্ডে মোট আটজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার মধ্যে অন্যতম ছিলেন ফার্নান্দো ভিলাভিসেনসিও। তবে তিনি ফ্রন্টরানার ছিলেন না।

এর আগে জুলাই মাসে মানত্রা শহরের মেয়র অগাস্টিন ইন্ট্রিয়াগোকে হত্যা করা হয়। ফেব্রুয়ারিতে হত্যা করা হয় পুয়েতো লোপেজ শহরে মেয়র প্রার্থী ওমর মেনেন্ডেজকে। ফার্নান্দো ভিলাভিসেনসিওর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট ও নির্বাচনে অন্যতম প্রার্থী অটো সোনেনহোলজনার। শোক প্রকাশ করেছেন নির্বাচনে ফ্রন্টরানার লুইসা গঞ্জালেস।