রাস্তায় শিক্ষার্থীরা, বিক্ষোভ, অবরোধ

রাস্তায় শিক্ষার্থীরা, বিক্ষোভ, অবরোধ

নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। সব দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। নিরাপদ সড়ক এবং বাসচাপায় এসএসসি পরীক্ষার্থী মাইনুদ্দিন ইসলাম দুর্জয় নিহত হওয়ার প্রতিবাদে সকালে রাজধানীর রামপুরায় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। ইম্পেরিয়াল কলেজ ও একরামুন্নেছা স্কুল অ্যান্ড কলেজের কয়েক শ’ শিক্ষার্থী অবরোধে অংশ নেন। এসময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা নানা প্ল্যাকার্ড হাতে বিভিন্ন স্লোগান দেন।

যার মধ্যে রয়েছে- ‘উন্নয়নের মহাসড়কে এগিয়ে চলছে দেশ, বাসের নিচে ছাত্র মরে সোনার বাংলাদেশ’, ‘দিয়ে দিয়ে আশ্বাস আর ভেঙো না বিশ্বাস’, ‘দেশ কেন ডুবে বিষে, দেশের মেধা এই দেশ রাস্তায় পিষে’, ‘আমি নারী, গণপরিবহনের আমার নিরাপত্তা চাই’, ‘আমার বাবা কাঁদছে কেন নিরাপদ সড়কে দাবিতে’, ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘রাতের আধারে শিক্ষার্থীরা মরে প্রশাসন ঘুম পাড়ে’, ‘ছাত্র-জনতা ঐক্য গড় নিরাপদ সড়কের দাবি তোল’, ‘জেগেছে রে জেগেছে ছাত্র-জনতা জেগেছে’, ‘আমার ভাই মরলো কেন জবাব চাই জবাব চাই’। শিক্ষার্থীদের অবরোধে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।

ধানমন্ডি গভ. বয়েজ স্কুলের সামনে রাস্তা অবরোধ করেছেন শিক্ষার্থীরা। তারা ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগান দিচ্ছেন। শিক্ষার্থীরা প্রাইভেট কারগুলোকে কাগজপত্র দেখে ছেড়ে দিচ্ছেন। এ বিক্ষোভে ঢাকা কলেজ, আডিয়াল কমার্স কলেজ, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজ, মোহাম্মদপুর পাবলিক স্কুল এবং ধানমন্ডি গভ. বয়েজ স্কুলের শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

এর আগে রাত ১১টার দিকে রামপুরা বাজারের কাছে শিক্ষার্থী মাঈনুদ্দিনকে চাপা দেয় অনাবিল পরিবহনের একটি বাস। এতে ঘটনাস্থলেই মারা যায় সে। ঘটনার পরপরই উত্তেজিত জনতা ৮টি বাসে আগুন দেয়। সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। খবর পেয়ে ছুটে আসে মাঈনুদ্দিনের সহপাঠীরা। তারা এর বিচার দাবি করে।

এমজে/