দিনাজপুরে তাপমাত্রা ১৩, তেঁতুলিয়ায় ১০.১

দিনাজপুরে তাপমাত্রা ১৩, তেঁতুলিয়ায় ১০.১

কড়া রোদে দিনাজপুরসহ দেশের উত্তর জনপদে তাপমাত্রা কিছুটা বাড়লেও জেঁকেই বসে আছে শীত।

দিনাজপুরে রোববার সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস, আর দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের সর্বোত্তরের উপজেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

গত কয়েক দিনের তুলনায় শনিবার দুপুর থেকেই সূর্যের তাপ ছিল চড়া। রোববার দিনাজপুরসহ এ অঞ্চলে তাপমাত্রা কিছুটা বেড়েছে। তবে জেঁকেই বসে আছে শীত। সকালে ঘন কুয়াশার প্রভাবে অনুভূত হচ্ছে তীব্র শীত। শীতে বিপর্যস্ত ওই অঞ্চলের মানুষের স্বাভাবিক জনজীবন।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, সকাল ৬টায় দিনাজপুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ ডিগ্রি সেলসিয়াস। ক্রমান্বয়ে এই তাপমাত্রা বাড়ছে। তবে তিনি আভাস দেন চলতি জানুয়ারি মাসের ১২ তারিখের পর দেশের কিছু কিছু স্থানে আবার গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে কমতে পারে তাপমাত্রা। তা ছাড়া আগামী ১৪ বা ১৫ জানুয়ারি থেকে দেশের বিভিন্ন স্থানে আরও একটি শৈত্যপ্রবাহ বিরাজ করতে পারে।

এদিকে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত ঘন কুয়াশায় আচ্ছ্বাদিত হয়ে থাকছে দিনাজপুরসহ উত্তরের এই জনপদ। এ কুয়াশা অব্যাহত থাকছে বেলা ১১টা পর্যন্ত। ঘন কুয়াশার প্রভাবে এ সময় পর্যন্তও সড়ক ও মহাসড়কে যান চলাচল করছে হেডলাইট জ্বালিয়ে এবং ধীর গতিতে।

আবহাওয়া অফিস জানায়, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় এই কুয়াশার প্রভাব বেড়েছে। রোববার বাতাসের আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ।

এমজে/