ব্যাংকে আমানত কমছে

ব্যাংকে আমানত কমছে

‘ব্যাংকিং খাতে টাকা নেই’ এমন গুজব সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ায় দেশের ব্যাংকিং খাতে সাম্প্রতিক সময়ে নানামুখী চ্যালেঞ্জ ও অস্থিরতা বিরাজ করছে। ব্যাংক থেকে নগদ টাকা উত্তোলনের প্রবণতা বেড়ে গেছে। জোগান স্বাভাবিক রাখতে কেন্দ্রীয় ব্যাংক থেকে নগদ টাকার জোগান বাড়ানো হয়েছে। অন্যদিকে কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকারের ঋণ নেয়া বেড়েছে। গত নভেম্বরেই সরকার কেন্দ্রীয় ব্যাংক থেকে সাড়ে ৮ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে। এ ছাড়া জাতীয় নির্বাচন সামনে রেখে আগামী অর্থবছরের (২০২৩-২৪) বাজেটও আসছে। সবমিলিয়ে অস্বাভাবিকভাবে কমছে ব্যাংক খাতের আমানত। ওদিকে অনিয়ম-জালিয়াতির কারণে ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলোর (এনবিএফআই) ওপর আস্থা কমছে সাধারণ গ্রাহকদের। টাকা তুলে নিচ্ছেন অনেকে। ফলে কমছে আমানতের পরিমাণ।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। সাম্প্রতিক সময়ে সামাজিক যোগাযোগমাধ্যমে কিছু গুজব ছড়িয়ে পড়ে যে, ‘ব্যাংকিং খাতে টাকা নেই’। এ ধরনের গুজবের শিকার হয়ে ব্যাংক থেকে অনেকে টাকা তুলে নিয়েছেন। এ পরিস্থিতিতে ব্যাংকিং খাতে তারল্যের জোগান স্বাভাবিক রাখতে কেন্দ্রীয় ব্যাংক থেকে নগদ টাকার জোগান বাড়ানো হয়েছে। আমদানি ব্যয় মেটাতে ব্যাংকগুলোকে ডলার দিতে হয়েছে। 

ব্যাংকের আমানত, রপ্তানি আয় ও রেমিট্যান্স কমায় নতুনভাবে তারল্যের জোগান কমেছে। এসব মিলে ব্যাংকিং খাতে তারল্য কমেছে। এদিকে বাংলাদেশ ব্যাংকের তারল্য পরিস্থিতির প্রতিবেদনে বলা হয়, বেসরকারি খাতে ঋণ প্রবাহের পাশাপাশি ব্যাংক থেকে সরকারের ঋণ নেয়ার পরিমাণও বেড়েছে। সরকারের ঋণ বিষয়ক কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-নভেম্বর) কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকার ঋণ নিয়েছে ৩১ হাজার ৩৮৬ কোটি ২৭ লাখ টাকা। বিভিন্ন ব্যয় মেটাতে সরকার এখন বাংলাদেশ ব্যাংক থেকে বেশি পরিমাণে ঋণ নিচ্ছে। আলোচ্য সময়ে সরকারের নিট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ২৮ হাজার ৯৩৩ কোটি ৫৮ লাখ টাকা, যা ৪ মাস (জুলাই-অক্টোবর) শেষে ছিল ১৮ হাজার ৩২২ কোটি ৮৪ লাখ টাকা। সেই হিসাবে নভেম্বর মাসে সরকারের নিট ঋণ বেড়েছে ১০ হাজার ৬১০ কোটি ৭৪ লাখ টাকা। পিআরআই নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর বলেন, সরকার বিভিন্ন ব্যয় মেটাতে আগে বাণিজ্যিক ব্যাংক এবং সঞ্চয়পত্র থেকে বেশি ঋণ নিতো। এ দুটো খাতে সরকারের সুদ পরিশোধে ব্যয় বেশি বলে এখন কেন্দ্রীয় ব্যাংক থেকে অনেক বেশি পরিমাণে ঋণ নিচ্ছে। তিনি বলেন, মানুষ ব্যাংকে সঞ্চয় করে সুদ পেতো। মূল্যস্ফীতির বিবেচনায় যা এখন অনেক কম, বলা যায় ‘প্রকৃত সুদহার ঋণাত্মক’ হয়ে গিয়েছে ব্যাংকে। সুদ না পেলে মানুষ অন্য কোথাও অর্থ খরচ করবে। এতে ব্যাংকেও তারল্য সংকট তৈরি হবে।

 ব্যাংকে অর্থ ফিরিয়ে আনতে আমানতে সুদহার বাড়ানোর পরামর্শ দেন তিনি। ব্যাংকিং খাতে তারল্য পরিস্থিতি নিয়ে বাংলাদেশ ব্যাংকের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ঋণের প্রকৃত সুদহার কমে যাওয়া, করোনাভাইরাস মহামারির বিধিনিষেধ কমে এলে অর্থনীতির জোরালো কর্মকাণ্ডে ঋণ বাড়া এবং কেন্দ্রীয় ব্যাংক থেকে বিদেশি মুদ্রা বিশেষ করে ডলার কেনার কারণে ব্যাংক ব্যবস্থায় থাকা তারল্য বা নগদ টাকার পরিমাণ কমে এসেছে। তথ্য অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বর প্রান্তিক শেষে বিশেষায়িত ব্যাংক ছাড়া দেশের ব্যাংকিং খাতে মোট তারল্যের পরিমাণ দাঁড়িয়েছে ৪০ হাজার ৪৭৭ কোটি টাকা। ২০২১ সালের একই সময়ে যা ছিল ৪৩ হাজার ৩৫৯ কোটি টাকা। এ হিসাবে এক বছরের ব্যবধানে কমেছে ২৮ হাজার ৮১৬ কোটি টাকা; শতকরা হিসাবে ৬.৬৫ শতাংশ। এর তিন মাস আগে জুন শেষে এ অঙ্ক ছিল ৪৩ হাজার ১৯২ কোটি ৯০ লাখ টাকা।

 তিন মাসের ব্যবধানে তারল্যের পরিমাণ কমেছে ১ হাজার ৬৬৫ কোটি টাকা। ইসলামী ব্যাংক বাংলাদেশসহ শরীয়াহভিত্তিক আরও কয়েকটি ইসলামি ব্যাংকে বড় ঋণ বিতরণের অনিয়মের খবর সংবাদ মাধ্যমে এলে সেগুলো থেকেও টাকা তোলার লাইন পড়ে যায়। এমন পরিস্থিতিতে তারল্যে টান পড়লে সাত ইসলামি ব্যাংক টাকা ধার নেয় কেন্দ্রীয় ব্যাংক থেকে। বাংলাদেশ ব্যাংকের আরেক প্রতিবেদন বলছে, গত সেপ্টেম্বর শেষে ব্যাংকিং ব্যবস্থার বাইরে গিয়েছে দুই লাখ ৩৯ হাজার ৯৯৮ কোটি টাকা, যা জুন শেষে ছিল ২ লাখ ৩৬ হাজার ৪৪৮ কোটি টাকা। ব্যাংকিং ব্যবস্থার বাইরে চলে যাওয়া এ পরিমাণ অর্থ এখন নগদ আকারে মানুষের হাতে আছে। কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদনে দেখা যায়, ২০২০ সালের জুন থেকে ব্যাংকিং খাতে তারল্য পরিস্থিতি বাড়তে থাকে। ওই বছরের জুনে তারল্য ছিল ৩ লাখ ২০ হাজার কোটি টাকা। একই বছরের সেপ্টেম্বরে তা বেড়ে ৩ লাখ ৫২ হাজার কোটি টাকায় দাঁড়ায়। ওই বছরের ডিসেম্বরে তা আরও বেড়ে ৪ লাখ কোটি টাকা ছাড়িয়ে যায়। করোনার কারণে ওই সময়ে ঋণপ্রবাহ কমে যাওয়া ও আমানত বাড়ার কারণে তারল্য বেড়েছিল। চলতি বছরের জানুয়ারি থেকে তারল্য কমতে থাকে। মার্চে কমে ৪ লাখ ২৫ হাজার কোটি টাকায় নামে। জুনে সামান্য বেড়ে ৪ লাখ ৩২ হাজার কোটি টাকা হয়। সেপ্টেম্বরে তা আরও কমে ৪ লাখ ৫ হাজার কোটি টাকায় দাঁড়ায়। তবে অক্টোবরে কিছুটা বেড়ে ৪ লাখ ১৬ হাজার কোটি টাকা হয়েছে। 

 কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী সাম্প্রতিক সময়ে ব্যাংকিং খাতে তারল্য পরিস্থিতি এভাবে কখনো কমেনি। কেন্দ্রীয় ব্যাংকের অপর একটি প্রতিবেদন থেকে পাওয়া তথ্যে দেখা যায়, গত জুনে ব্যাংকিং খাতে মোট তারল্য ছিল ৪ লাখ ৪১ হাজার ৬৮২ কোটি টাকা। এ হিসাবে গত জুলাই থেকে সেপ্টেম্বর সময়ে তারল্য কমেছে ৩৬ হাজার ৯০৪ কোটি টাকা। গত বছরের সেপ্টেম্বরের তুলনায় চলতি বছরের সেপ্টেম্বরের হিসাবে এক বছরে তারল্য কমেছে ২৮ হাজার ৮১৬ কোটি টাকা। ব্যাংক-বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, চলতি বছরের সেপ্টেম্বর শেষে এনবিএফআইয়ের আমানত দাঁড়িয়েছে ৪১ হাজার ৫৮৫ কোটি টাকা। গত বছরের একই সময়ে ছিল ৪২ হাজার ৭৯০ কোটি টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে আমানত কমেছে এক হাজার ২০৪ কোটি টাকা। খাত-সংশ্লিষ্টরা বলছেন, ঋণ জালিয়াতি এবং পরিচালকদের অর্থ লুটপাটের কারণে কিছু আর্থিক প্রতিষ্ঠান আমানতকারীদের অর্থ পরিশোধ করতে পারছে না। যা এ খাতের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। 

এ কারণে নতুন করে আমানতকারীরা প্রতিষ্ঠানগুলোতে টাকা রাখতে আগ্রহ হারাচ্ছেন। অন্য কারণ হচ্ছে- সম্প্রতি ব্যাংক ও আর্থিক খাত নিয়ে অনেক নেতিবাচক খবর ছড়িয়েছে। অনেকে আতঙ্কিত হয়ে অর্থ তুলে নিয়েছেন। এ কারণে আমানত কমেছে বলে মনে করে এনবিএফআই শীর্ষ কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানি এসোসিয়েশন (বিএলএফসিএ)। এদিকে বড় অঙ্কের আমদানি দায় মেটাতে গিয়ে বাংলাদেশ ব্যাংকে সংরক্ষিত রিজার্ভ থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করায় বিদেশি মুদ্রার মজুত গত ১৪ই ডিসেম্বরের হিসাবে ৩৩.৯০ বিলিয়ন ডলারে নেমেছে, সেপ্টেম্বরে যা ছিল ৩৬.৪৭ বিলিয়ন ডলার। এদিকে ঋণ পরিশোধে ব্যবসায়ীদের আবারো বড় সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে মেয়াদি ঋণের কিস্তির অর্ধেক পরিশোধ করলেই ঋণ গ্রহণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে আর খেলাপি করা হবে না। ঋণের কিস্তির বকেয়া টাকা পরিশোধের সময়ও বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। এর ফলে ব্যাংক খাত আমানত আরও কমবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।-মানবজমিন