‘৩০০ আসনে ব্যালটে ভোট, ইভিএম ব্যবহার হচ্ছে না’

‘৩০০ আসনে ব্যালটে ভোট, ইভিএম ব্যবহার হচ্ছে না’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনেই ব্যালট পেপার ও স্বচ্ছ ব্যালট বাক্স ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। এবার সংসদ নির্বাচনের কোন আসনেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হচ্ছে না।

আজ দুপুরে নির্বাচন কমিশনের ১৭তম সভা শেষে এমন সিদ্ধান্তের কথা জানান ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম।

ইসি সচিব বলেন, ইসির রোডম্যাপ অনুযায়ী সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোট করার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছিল। এজন্য প্রায় ৮০০০ কোটি টাকার প্রকল্প প্রস্তাবও নেয়া হয়। কিন্তু প্রকল্পটি আর গৃহীত হয়নি।

তিনি বলেন, ইভিএমের সরবরাহকারী প্রতিষ্ঠান বিএমটিএফ ১ লাখেরও বেশি ইভিএমের রক্ষণাবেক্ষণের জন্য অর্থ বরাদ্দ প্রস্তাব করে। কিন্তু অর্থ মন্ত্রণালয় তা দিতে অপারগতা প্রকাশ করে। কিন্তু আগামী অর্থ বছরে পাওয়া যেতে পারে বলে নিশ্চয়তা দিয়েছে। এ অবস্থায় ইভিএমগুলো কিউসি (কোয়ালিটি চেকিং) করে কাজ করার মতো অর্থ ইসির হাতে নেই এবং সময় সাপেক্ষ বিষয়। এছাড়া রাজনৈতিক দলের মধ্যে ইভিএমের ব্যবহার নিয়ে বিরোধিতাও কমিশনের সিদ্ধান্তে প্রভাব ফেলেছে বলে জানান ইসি সচিব। ফলে আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ৩০০টি আসনে ব্যালট পেপার এবং স্বচ্ছ ব্যালট বাক্সের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে বলে কমিশন সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে আগারগাঁওয়ের নির্বাচন কমিশন ভবনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়।

সভায় অন্য চার কমিশনারসহ ইসি সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।