৪ ঘণ্টা পর স্বাভাবিক আন্তঃব্যাংক লেনদেন  

৪ ঘণ্টা পর স্বাভাবিক আন্তঃব্যাংক লেনদেন   

 

বাংলাদেশ ব্যাংকের নেটওয়ার্কে ত্রুটির কারণে ৪ ঘণ্টা পর আন্তঃব্যাংক লেনদেন স্বাভাবিক হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের ন্যাশনাল পেমেন্ট সুইচ নেটওয়ার্কে (এনপিএস) ত্রুটি দেখা দেওয়ায় আজ বুধবার দুপুর ২টা থেকে ৬টা পর্যন্ত আন্তঃব্যাংক এটিএম, পস ও ইন্টারনেট ব্যাংকিং লেনদেন বন্ধ ছিল। এতে অনেকেই ভোগান্তিতে পড়েন বলে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক ও সহকারী মুখপাত্র মো. সরোয়ার হোসেন সমকালকে বলেন, দুপুর থেকে নেটওয়ার্কে কারিগরি ত্রুটি দেখা দিয়েছিল। সন্ধ্যা ৬টায় সে সমস্যা সমাধান হয়েছে। পুরো নেটওয়ার্কিং সিস্টেম এখন সুষ্ঠুভাবে চলছে।

জানা গেছে, বাংলাদেশ ব্যাংকের নিজস্ব নেটওয়ার্কেও ত্রুটি দেখা দেয়। এ কারণে কর্মকর্তাদের ইন্টারনেট সেবা সাময়িক বন্ধ ছিল। হঠাৎ করে কেন এমন হলো তা জানা যায়নি। তবে এর আগেও বিভিন্ন সময়ে সার্ভারে ত্রুটির কারণে লেনদেন ব্যাহত হওয়ার নজির রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নেটওয়ার্কিং ব্যবহার করে বর্তমানে ৪ ধরণের লেনদেন হচ্ছে। এনপিএসবি ছাড়াও বর্তমানে আরটিজিএস অটোমেটেড চেক প্রোসেসিং সিস্টেম, বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক পরিচালিত হচ্ছে।

এর মধ্যে ত্রুটি দেখা দেওয়া এনপিএসবির আওতায় এখন ৫৬টি ব্যাংক রয়েছে। এসব ব্যাংকের গ্রাহকরা আন্তঃব্যাংক এটিএম, ইন্টারনেট ব্যাংকিং, পয়েন্ট অব সেলসে লেনদেন করেন। এ ছাড়া ক্যাশলেস লেনদেনের জন্য প্রস্তুত করা বাংলা কিউআরের লেনদেনও এই ব্যবস্থায় পরিচালিত হয়।