নির্বাচন নিয়ে প্রশ্ন করায় সাংবাদিকের ওপর ক্ষোভ প্রকাশ পররাষ্ট্রমন্ত্রীর

‘নিজেরা বকবক করেন, বিদেশিগুলারে দিয়ে বকবক করান’

‘নিজেরা বকবক করেন, বিদেশিগুলারে দিয়ে বকবক করান’

বাংলাদেশের অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রকে আশ্বস্ত করার বিষয়ে প্রশ্ন করায় সাংবাদিকের ওপর ক্ষোভ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার টোকিও, ওয়াশিংটন ও লন্ডন সফর উপলক্ষে আজ সোমবার সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এ সময় আগামী সংসদ নির্বাচন নিয়ে মার্কিন প্রত্যাশার বিষয়ে প্রশ্ন করলে তিনি এই প্রতিক্রিয়া দেখান।
বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু করা নিয়ে যুক্তরাষ্ট্র চাপ দিয়ে যাচ্ছে। এ নিয়ে জানতে চাইলে আব্দুল মোমেন বলেন, ‘আট মাস পরে নির্বাচন। এগুলো নিয়ে হইচই। দেশে আর কোনো কাজ নাই? অনেক কিছু দেশে আছে। জলবায়ু, এমপ্লয়মেন্ট চ্যালেঞ্জ। চ্যালেঞ্জের শেষ নেই। আপনারা এগুলো না বলে শুধু বকবক করেন শুধু নির্বাচন নিয়ে। এটা খুব দুঃখজনক।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমার নিজের কাছে খুব দুঃখজনক মনে হয়। আপনারা নিজেরা বকবক করেন, বিদেশিগুলারে দিয়ে বকবক করান।’

১০ এপ্রিল ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের দ্বিপক্ষীয় বৈঠক হয়। সেখানে অ্যান্টনি ব্লিঙ্কেন বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের বিষয়ে তাঁর দেশের প্রত্যাশা পুনর্ব্যক্ত করেন। তিনি বলেছিলেন, বাংলাদেশের আগামী নির্বাচনের দিকে যুক্তরাষ্ট্রের পাশাপাশি সারা বিশ্বের দৃষ্টি রয়েছে। এই অঞ্চল এবং সারা বিশ্বের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে বাংলাদেশ যেন উজ্জ্বল দৃষ্টান্ত হয়, তা নিশ্চিতের বিষয়ে সবার মনোযোগ রয়েছে।

দুই পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আব্দুল মোমেন জানান, যে বিষয়গুলোতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী গুরুত্ব দিয়েছেন, তার মধ্যে অন্যতম ছিল অবাধ ও সুষ্ঠু নির্বাচন।

এ ছাড়া বাংলাদেশের স্বাধীনতা দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং এ দেশের জনগণকে শুভেচ্ছা জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যে বার্তা দিয়েছিলেন, সেখানেও তিনি অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকারের প্রতি দুই দেশের অঙ্গীকারের কথা উল্লেখ করেছিলেন।