কেরানীগঞ্জে কেমিক্যাল গোডাউনে আগুন, নিহত ৪

কেরানীগঞ্জে কেমিক্যাল গোডাউনে আগুন, নিহত ৪

ঢাকার কেরানীগঞ্জের গদারবাগ এলাকায় একটি কেমিক্যাল গোডাউনে অগ্নিকাণ্ডের ঘটনায় শিশুসহ ৪ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ২ জন শিশু ও ২ জন নারী রয়েছে। তবে তাৎক্ষণিকভাবে তাদের নাম পরিচয় জানা যায়নি।

সোমবার রাত সাড়ে তিনটার সময় কেমিক্যাল গোডাউনে এই আগুন লাগে। এ সময় মুহূর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে।

আগুনের খবর পেয়ে এলাকাবাসী দ্রুত ঘটনাস্থলে ছুটে এসে আগুন নেভানোর চেষ্টা করে। কিন্তু কেমিক্যাল বস্তুর এই আগুনের তাপ এতই প্রখর ছিল যে মানুষ আগুনের তাপে ঘটনাস্থলের কাছে ভিড়তে পারেনি। এ সময় লোকজন গোডাউনের পাশের একটি ভাড়াটিয়া বাড়ির দেয়াল ভেঙে তিনজনকে জীবিত উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে । চিকিৎসাধীন অবস্থায় সেখানে একজন মারা যায়। পরে ফায়ার সার্ভিসকে খবর দিলে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট দ্রুত ঘটনাস্থলে এসে প্রায় তিন ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এ সময় ফায়ার সার্ভিসের লোকজন ঘটনাস্থলের ভিতর থেকে তিনজনের দগ্ধ লাশ উদ্ধার করে। সকালে খবর পেয়ে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সল বিন করিম ও কেরানীগঞ্জ মডেল থানার অফিসার ইনচার্জ মামুন অর রশিদের নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এদিকে এলাকাবাসী আবাসিক এলাকা থেকে কেমিক্যাল গোডাউনটি অন্যত্র সরিয়ে নেওয়ার জন্য গোডাউনের মালিক কে একাধিকবার অনুরোধ করলেও তিনি কেমিক্যাল গোডাউনটি অন্যত্র সরিয়ে নেননি। তবে কি কারণে এই গোডাউনের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তা জানা যায়নি।

ফায়ার সার্ভিস কর্মকর্তা এটিএম শামসুদ্দোহা জানান, কেমিক্যালের আগুনের ভয়াবহতার খবর আমরা রাত চারটায় জানতে পারি। ছয়টি ইউনিট এসে ভোর ছয়টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। চার জনের মৃত্যুর খবর এখন পর্যন্ত পাওয়া গেছে। কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল বিন করিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন।