বাংলাদেশে নিরপেক্ষ সরকারের অধীনে নতুন নির্বাচনের আহ্বান রাইট টু ফ্রিডমের

বাংলাদেশে নিরপেক্ষ সরকারের অধীনে নতুন নির্বাচনের আহ্বান রাইট টু ফ্রিডমের

বাংলাদেশের সদ্য সমাপ্ত একতরফা জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ না হওয়ায় একটি নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে নতুন নির্বাচন দেয়ার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন ভিত্তিক অধিকার সংস্থা রাইট টু ফ্রিডম। বাংলাদেশের সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচন অবাধ ও সুষ্ঠু না হওয়ায় নির্দলীয় একটি সরকারের অধীনে নতুন নির্বাচন দেয়ার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন ভিত্তিক অধিকার সংস্থা রাইট টু ফ্রিডম। 

মঙ্গলবার সংস্থাটির প্রেসিডেন্ট অ্যাম্বাসেডর উইলিয়াম বি মাইলাম সাক্ষিরত এক বিবৃতিতে এই আহবান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, "নির্বাচন গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক না হওয়ায় এই নির্বাচন বাংলাদেশের চলমান রাজনৈতিক সঙ্কটের সমাধান করতে পারবে না। উদ্ভূত পরিস্থিতিতে একটি নির্দলীয় সরকারের অধীনে নতুন নির্বাচন দেয়ার আহ্বান জানাই আমরা।" একই সঙ্গে বাংলাদেশের উন্নয়ন সহযোগী যেসকল দেশ নির্বাচনকে অবাধ এবং গ্রহণযোগ্য হিসাবে গ্রহণ করেনি তাদেরকেও একই আহ্বান জানানোর অনুরোধ জানানো হয়েছে ঐ বিবৃতিতে।

বাংলাদেশে সদ্য সমাপ্ত জাতীয় নির্বাচনে দেশের নাগরিকদের আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেনি উল্লেখ করে বিবৃতিতে বলা হয়েছে, নাগরিকদের বেশির ভাগই নির্বাচনের দিন ঘরে থাকার অপশন বেছে নিয়েছেন। তবে এর উল্টো দাবি করেছে বাংলাদেশের নির্বাচন কমিশন।

এতে বলা হয়েছে, "গত ২৯শে ডিসেম্বর নির্বাচন নিয়ে আমরা যে উদ্বেগ প্রকাশ করেছিলাম তাই সত্য হয়েছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অন্যরা বাংলাদেশে অনুষ্ঠিত ৭ই জানুয়ারির নির্বাচনকে অবাধ ও সুষ্ঠু নয় বলে মূল্যায়ন করেছে।"

নির্বাচন অবাধ ও সুষ্ঠু না হওয়ায় বাংলাদেশ সরকারকে কূটনৈতিক এবং সহযোগিতামূলক সমর্থন বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহবান জানিয়েছে রাইট টু ফ্রিডম। 

বিবৃতিতে বলা হয়েছে, "রাইট টু ফ্রিডম বাংলাদেশের জনগণের গণতান্ত্রিক আকাঙ্খা বাস্তবায়নে অব্যাহতভাবে সমর্থন দিতে একযোগে কাজ করবে এবং অধিকার লঙ্ঘনকারী ও ভিন্নমত দমনকারীদের জবাবদিহিতা নিশ্চিতে জোরালো ভূমিকা রাখবে।"