রাজধানীতে হরতাল সমর্থনে জামায়াতের বিক্ষোভ, হামলা, আটকের অভিযোগ

রাজধানীতে হরতাল সমর্থনে জামায়াতের বিক্ষোভ, হামলা, আটকের অভিযোগ

টানা ৪৮ ঘণ্টা হরতাল সমর্থনে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। রোববার সকালে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ জামায়াতের উদ্যোগে পৃথক পৃথকভাবে এসব মিছিল অনুষ্ঠিত হয়েছে। সকালে উত্তরা ও ফার্মগেটে ঢাকা মহানগর উত্তরের মিছিলে ছাত্রলীগ-যুবলীগের নেতাকর্মীরা হামলা চালিয়েছে বলে অভিযোগ দলটির। এই হামলায় ২ জন আহত হয়েছেন এবং ৫ জনকে আটক করা হয়েছে বলেও অভিযোগ করেছে তারা।

হরতাল সমর্থনে মিরপুরে বিক্ষোভ মিছিল করেছেন ঢাকা মহানগর উত্তর জামায়াতের নেতাকর্মীরা। তাদের মিছিলটি মিরপুর-২ নং বাসস্ট্যান্ড থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মসজিদ মার্কেটের সামনে গিয়ে পথসভার মধ্য দিয়ে শেষ হয়। এতে ঢাকা মহানগর উত্তরের সহকারী সেক্রেটারি জেনারেল মাহফুজুর রহমান বলেন, সরকার সাজানো ও পাতানো নির্বাচনের নীলনকশা বাস্তবায়নের জন্যই আজ্ঞাবাহী নির্বাচন কমিশনকে দিয়ে একতরফাভাবে নির্বাচনী তফসিল ঘোষণা করেছে। কিন্তু তাদের সে স্বপ্নবিলাস জনগণ কখনোই সফল ও সার্থক হতে দেবে না। তাই অবিলম্বে ফরমায়েশি তফসিল প্রত্যাহার, গণবিরোধী সরকারের পদত্যাগ এবং পুনর্গঠিত নির্বাচন কমিশনের মাধ্যমে নতুন নির্বাচনী তফসিল ঘোষণার আহ্বান জানাচ্ছি। অন্যথায় হঠকারীতার জন্য রাজপথে সরকারকে সমুচিত জবাব দেয়া হবে।

উত্তরের সহকারী সেক্রেটারি জেনারেল নাজিম উদ্দিন মোল্লার নেতৃত্বে ৪৮ ঘণ্টার লাগাতার হরতালের পক্ষে বাড্ডায় বিক্ষোভ ও পিকেটিং করেছেন নেতাকর্মীরা। উত্তরের মজলিশে শূরার সদস্য এফ আহমেদের নেতৃত্বে রামপুরা সড়কে নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল ও পিকেটিং করেছেন।

রাজধানীর উত্তরায় হরতাল সমর্থনে মিছিল করেছেন নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন উত্তরা পশ্চিম থানার আমীর আবু হাসনাইন, তুরাগ দক্ষিণের থানা আমীর মাহবুবুল আলম এবং উত্তরা মডেল থানার ভারপ্রাপ্ত আমীর হারুনুর রশীদ তারেক। এছাড়া হরতালের সমর্থনে মোহাম্মদপুর, কাফরুল, গুলশানের লিংক রোড, পল্লবী, শেওড়া পাড়া, উত্তরা, দক্ষিণখান-বিমানবন্দর সড়কে মিছিল করেছেন নেতাকর্মীরা।

এদিকে সকালে রাজধানীর নাজিম উদ্দিন রোডে হরতালের সমর্থনে মিছিল করেছেন ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন দক্ষিণের সহকারী সেক্রেটারি জেনারেল মুহা. দেলাওয়ার হোসেন।

এসময় তিনি বলেন, এই অবৈধ সরকার দেশে আবারো আরেকটি প্রহসনের নির্বাচন করার পাঁয়তারা করছে। সরকার তাদের মদদপুষ্ট আজ্ঞাবহ নির্বাচন কমিশনকে দিয়ে জনধিকৃত ও প্রহসনের তফসিল ঘোষণা করেছে। ইতিমধ্যেই বাংলাদেশের জনগণ এই তফসিল প্রত্যাখ্যান করেছে। আমরা বলতে চাই, অবিলম্বে এই তফসিল বাতিল করুন। একটি অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ তৈরি করুন। পুনরায় নতুন তফসিল ঘোষণা করুন। না ইলে জনগণ যেভাবে জেগে উঠেছে, যেভাবে গণরোষ তৈরি হয়েছে, এই গণরোষে আপনারা দেশ থেকে অচিরেই ভেসে যাবেন, পদত্যাগ করতে বাধ্য হবেন। সুতরাং সময় থাকতেই সতর্ক হোন।

রাজধানীর মতিঝিল এলাকায় হরতাল সমর্থনে মিছিল ও পিকেটিং করেছেন দক্ষিণের নেতাকর্মীরা। দক্ষিণের সহকারী সেক্রেটারি অধ্যাপক ড. মু. আবদুল মান্নানের নেতৃত্বে এ মিছিল হয়। যাত্রাবাড়ী ধোলাইপাড় মোড় এলাকায় মিছিল ও পিকেটিং করেছেন নেতাকর্মীরা। এতে নেতৃত্ব দেন দক্ষিণের কর্মপরিষদ সদস্য ড. মোবারক হোসাইন। এছাড়া ডেমরা মহাসড়ক, বাসাবো মুগদা সড়ক এবং হাজারীবাগ সড়কে হরতাল সমর্থনে মিছিল করেছেন দক্ষিণের নেতাকর্মীরা।