জয় নিশ্চিতের লড়াইয়ে মাঠে নেমেছে বাংলাদেশ

জয় নিশ্চিতের লড়াইয়ে মাঠে নেমেছে বাংলাদেশ

দ্বিতীয় দিন শেষে স্কোরবোর্ডে ৩৭০ রানের পুঁজি নিয়ে ঢাকা টেস্টে চালকের আসনে বসে বাংলাদেশ। জয়ের জন্য বাকি দুইদিনে বাংলাদেশের চাই আর ৮ উইকেট, আফগানিস্তানের ৬১৭ রান। এত রান তাড়া করে জেতার সম্ভাবনা খুবই ক্ষীণ আফগানদের। তাই চতুর্থ দিনেই জয় তুলে নিতে মরিয়া বাংলাদেশ।

টেস্ট ক্রিকেটে এতটা নির্ভার বাংলাদেশকে খুঁজে পাওয়া যায়নি। এই আফগানিস্তানের বিপক্ষেই অতীত অভিজ্ঞতা ছিল তিক্ততায় ভরা। সেই আফগানদের নিয়ে এবার ছেলেখেলা করছে বাংলাদেশ। কী ব্যাটিং, কী বোলিং—দুই বিভাগেই বাংলাদেশের আধিপত্য!

ঢাকা টেস্টের দ্বিতীয় ইনিংসে স্কোরবোর্ডে ৪২৫ রান তুলে ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ। আগের ইনিংসের লিডসহ বাংলাদেশের মোট সংগ্রহ দাঁড়িয়েছে ৬৬১ রানে। সুতরাং জয় পেতে হলে আফগানিস্তানকে করতে হবে ৬৬২ রান। টেস্টের চতুর্থ ইনিংসে প্রতিপক্ষকে দেওয়া বাংলাদেশের সর্বোচ্চ লক্ষ্য এটি। তবে ৪৫ রানে ২ উইকেট হারিয়ে ফেলা আফগানদের হয় রান তাড়া নয়তো বাকি দুইদিন ব্যাটিং করে এই টেস্ট বাঁচাতে হবে। যা বেশ কঠিন এক চ্যালেঞ্জ।

এর আগে ২০২১ সালে হারারেতে সর্বোচ্চ ৪৭৭ রান লক্ষ্য দিতে পেরেছিল বাংলাদেশ। সেই ম্যাচে জয়ও এসেছিল ২২০ রানে। তা ছাড়া এই রান তাড়া করে জিততে হলে রেকর্ড গড়তে হবে আফগানদের। কারণ মিরপুরে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ তাড়ার ইনিংস হলো ২০৯। যেটা আছে ইংল্যান্ডের দখলে। এবার আফগানরা এই ‘অসম্ভব’ রেকর্ড গড়তে পারে কি না সেটাই দেখার। তবে তাসকিন-শরিফুলদের দুর্দান্ত বোলিংয়ের সামনে সেই কাজটা একপ্রকার অসম্ভবই বটে।