শরিফুল-তাসকিনের বোলিংয়ে বাংলাদেশের দাপট

শরিফুল-তাসকিনের বোলিংয়ে বাংলাদেশের দাপট

না দুই ম্যাচে হেরে দেয়ালে পিঠ ঠেকেছে বাংলাদেশের। আজ তৃতীয় ওয়ানডেতে হারলেই আফগানিস্তানের কাছে হোয়াইটওয়াশ। এ লজ্জা থেকে বাঁচতে একাদশে তিন পরিবর্তন নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। ফেরানো হয়েছে তরুণ পেসার শরিফুল ইসলামকে। সুযোগ পেয়েই অধিনায়কের আস্থার প্রতিদান দিলেন শরিফুল। শুরুতেই আফগান শিবিরে জোড়া ধাক্কা দিলেন বাংলাদেশি পেসার।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচের তৃতীয় ওভারেই বাংলাদেশকে সাফল্য এনে দেন শরিফুল। ফিরিয়ে দেন আগের ম্যাচে সেঞ্চুরি করা ইব্রাহিম জাদরানকে । দলীয় ৩ রানে প্রথম উইকেট হারায় আফগানরা, জাদরান করেন ১ রান।

এরপর একই ওভারে ফিরিয়ে দিলেন রহমত শাহকে। ক্রিজে আসা রহমতকে রানের খাতাই খুলতে দিলেন না শরিফুল। এরপর ওপেনিংয়ে নামা গুরবাজকে থামালেন তাসকিন আহমেদ। দ্রুত উইকেট নিয়ে শুরুটা দারুণ হলো বাংলাদেশের।

তামিম ইকবালের অনুপস্থিতিতে বাংলাদেশের অধিনায়কত্ব এই ম্যাচেও লিটন দাসের কাঁধে। তামিমের পরিবর্তে গত ম্যাচে একাদশে জায়গা পেয়েছেন নাঈম শেখ। দুই বছর পর ওয়ানডেতে ফিরে গত ম্যাচে ভালো করতে না পারলেও এ ম্যাচে তার উপরই আস্থা রেখেছে দল।

দ্বিতীয় ওয়ানডেতে বল করতে গিয়ে চোট পেয়েছেন পেসার ইবাদত হোসেন। তার পরিবর্তে একাদশে ফিরেছেন তাসকিন আহমেদ। এ ছাড়া, মুস্তাফিজুর রহমান ও হাসান মাহমুদের জায়গায় দলে এসেছেন তাইজুল ইসলাম ও শরিফুল ইসলাম।

টানা দুই হারে সাগরিকায় আজ কঠিন পরীক্ষা দিতে হবে বাংলাদেশকে। একদিকে আফগানদের কাছে হোয়াইটওয়াশ এড়ানোর লজ্জা অন্যদিকে র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে যাওয়ার শঙ্কা–দুই চ্যালেঞ্জ মোকাবিলায় মাঠে নেমেছে লিটন দাসের দল।