ওয়ানডে অধিনায়কত্ব ছাড়লেন তামিম ইকবাল

ওয়ানডে অধিনায়কত্ব ছাড়লেন তামিম ইকবাল

আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের সঙ্গে বৈঠকে বসেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। পাপন-তামিম ছাড়াও সেখানে ছিলেন ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস। বৃহস্পতিবার (৩ আগস্ট) বিসিবি সভাপতির বাসায় বৈঠকের মূল বিষয় ছিল তামিমের এশিয়া কাপে খেলা না খেলা ও অধিনায়কত্ব নিয়ে।

বৈঠক শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে তামিম ইকবাল জানালেন বাংলাদেশ দলের অধিনায়কত্ব ছাড়ছেন তিনি। দায়িত্ব থেকে নিজেকে সরিয়ে নিলেন তামিম। দীর্ঘদিনের পুরোনো চোটের কারণে নিজের সহজাত খেলাটা খেলতে পারছিলেন না দেশসেরা ওপেনার।

গত সপ্তাহে কোমরের চিকিৎসা নিতে লন্ডন গিয়েছিলেন তামিম। দুটো ইনজেকশন নিয়ে ৩১ জুলাই দেশে ফেরেন। তবে, তামিমকে নিয়ে  পুরোপুরি আশার বাণী শোনাননি ডাক্তার। বিশেষ করে, এশিয়া কাপকে সামনে রেখে ৮ আগস্ট থেকে শুরু হবে বাংলাদেশ দলের চূড়ান্ত অনুশীলন ক্যাম্প। যেখানে আগামী দুই সপ্তাহ বিশ্রামে থাকতে হবে তামিমকে। এমন পরিস্থিতিতে এশিয়া কাপ খেলাটা ঝুঁকিপূর্ণ। তামিম তাই এশিয়া কাপে না খেলার সিদ্ধান্ত নিয়েছেন। এশিয়া কাপে না খেলা মানে অধিনায়ক না থাকা। তবে, তামিম জানিয়ে দিয়েছেন আসন্ন ওয়ানডে বিশ্বকাপেও অধিনায়ক থাকবেন না তিনি। অর্থাৎ, সম্পূর্ণভাবে অধিনায়কের দায়িত্ব ছেড়েছেন তামিম ইকবাল। বিশ্বকাপে তিনি খেলবেন শুধুই একজন খেলোয়াড় হিসেবে।

দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার বিষয়ে তামিম বলেন, ‘আমি একটা সিদ্ধান্তে এসেছি। উনাদের সঙ্গে কথা বলেছি (পাপন, জালাল ইউনুস)। বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়কের দায়িত্ব থেকে আমি সরে দাঁড়াচ্ছি। আমার মনে হয় চোট একটা বড় ইস্যু। খেলোয়াড় হিসেবে নিজেকে প্রস্তুত করতে চাই বিশ্বকাপের আগে।’