মেক্সিকোতে বন্দুক হামলায় মেয়রসহ নিহত ১৮

মেক্সিকোতে বন্দুক হামলায় মেয়রসহ নিহত ১৮

মেক্সিকোতে বন্দুক হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। দেশটির দক্ষিণাঞ্চলীয় একটি ছোট শহরে এই হামলার ঘটনা ঘটে। দুটি গাড়িতে করে এসে বন্দুকধারীরা মেয়র কনরাডো মেন্দোজা এবং তার পিতা হুয়ান মেন্দোজাকে গুলি করে হত্যা করে। হুয়ান মেন্দোজা নিজেও শহরটির সাবেক মেয়র ছিলেন। গুয়েরেরো প্রদেশের অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের বরাত দিয়ে এ খবর দিয়েছে ব্লুমবার্গ।

খবরে জানানো হয়, বৃহস্পতিবার শহরটির সিটি হলে মেয়রকে হত্যার জন্য ওই হামলা চালায় সন্ত্রাসীরা। তবে তারা মোট ১৮ জনকে গুলি করে হত্যা করেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বর্তমানে পুলিশ তদন্ত শুরু করেছে এবং গুলি চালানোর কারণ জানার চেষ্টা করছে। যদিও এই ঘটনার বিষয়ে এখনও কোনও আনুষ্ঠানিক বিবৃতি আসেনি। তবে এই ঘটনার দায় স্বীকার করেছে একটি সংগঠন।

ঘটনার দিন সকালে মেক্সিকান সিটি হলে একটি অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছিল।

হঠাৎ সেখানে বন্দুকধারীরা ঢুকে নির্বিচারে গুলি চালাতে থাকে। নিহতদের মধ্যে মেয়র ছাড়াও তার বাবা, প্রাক্তন মেয়র সহ পৌর পুলিসের একাধিক কর্মকর্তা রয়েছেন। একই সঙ্গে মাস ফায়ারিং-এর এই ঘটনার পর পুরো এলাকায় আতঙ্ক বিরাজ করছে। এই গুলিবর্ষণ নিয়ে সোশ্যাল মিডিয়ায় দুটি ছবিও ভাইরাল হচ্ছে। প্রথম ছবিতে, একটি দেওয়ালে শুধু বুলেটের চিহ্ন দেখা যাচ্ছে। দেয়ালেই প্রায় ৩০-৩৫ রাউন্ড গুলি করেছে দুর্বৃত্ত। একই সময়ে, হামলার দ্বিতীয় ছবিতে অভিযুক্ত ব্যক্তিকে দেখা যাচ্ছে, যাকে পুলিশ গ্রেপ্তার করেছে।

হামলায় নিহতদের বেশিরভাগই স্থানীয় সরকারি কর্মকর্তা। প্রদেশটির গভর্নর এভিলিন সালগাদো পিনেদা ঘোষনা দিয়েছেন, হামলার সঙ্গে যুক্ত কাউকে ছাড় দেয়া হবে না। গত কয়েক মাস ধরেই মেক্সিকোতে মাদক চোরাচালানকারীদের ধরপাকড় চলছিল। স্থানীয় গ্যাংগুলো এ নিয়ে পুলিশের উপর ক্ষুব্ধ হয়ে আছে। ধারণা করা হচ্ছে, সেই ক্ষোভ থেকেই এই হামলা হয়েছে।