ভূমিকম্প বিধ্বস্ত সিরিয়ায় ইসরাইলের মিসাইল হামলা, নিহত ১৫

ভূমিকম্প বিধ্বস্ত সিরিয়ায় ইসরাইলের মিসাইল হামলা, নিহত ১৫

সিরিয়ায় আবারও মিসাইল হামলা চালিয়েছে ইসরাইল। এতে রাজধানী দামেস্ক ও তার আশেপাশের এলাকায় অন্তত ১৫ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। সম্প্রতি আঘাত হানা ভয়াবহ ভূমিকম্পের কারণে সৃষ্ট সংকটের মধ্যেই ইসরাইলি আক্রমণের মধ্যে পড়তে হলো দেশটিকে। তবে সিরিয়ার সেনাবাহিনী নিহতের সংখ্যা পাঁচ জন বলে জানিয়েছে। সেনাবাহিনীর দাবি, ইসরাইলি হামলায় চার বেসামরিক এবং এক সেনা সদস্য নিহত হয়েছে।

বিবিসির রিপোর্টে বলা হয়, যে এলাকায় মিসাইলগুলো বিধ্বস্ত হয়েছে তা অত্যন্ত ঘনবসতিপূর্ণ। ইসরাইলের সামরিক বাহিনী এ হামলার বিষয়ে কোনো মন্তব্য করতে চায়নি। ইসরাইল প্রায়শই সিরিয়ায় থাকা ইরান এবং হিজবুল্লাহর অবস্থানে মিসাইল হামলা চালায়। তবে তারা এসব হামলার দায় স্বীকার করে না। ১৩ দিন আগে সিরিয়ার উত্তর-পশ্চিমে ৭.৮ মাত্রার ভূমিকম্পের পর এটাই ইসরাইলের প্রথম আক্রমণ।

রোববার যে এলাকায় হামলা হয়েছে সেখানে সিরিয়ার ঊর্ধ্বতন কর্মকর্তারা থাকেন এবং নিরাপত্তা সংস্থার সদর দপ্তরগুলো অবস্থিত। হামলায় বেশ কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, হামলাগুলো চালানো হয়েছে গোলান হাইটস থেকে। লন্ডন ভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বেসামরিক নাগরিকসহ এই হামলায় অন্তত ১৫ জন নিহত হয়েছে। অবজারভেটরির প্রধান রামি আবদেল রহমান বলেছেন, সিরিয়ার রাজধানীতে রোববারের হামলাটি এখন পর্যন্ত সবথেকে মারাত্মক ইসরাইলি হামলা।