কোন বোর্ডে কত জিপিএ-৫

কোন বোর্ডে কত জিপিএ-৫

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় গড় পাসের গড় হার ৯৩ দশমিক ৫৮ শতাংশ। গতবার এই পাসের হার ছিল ৮২.৮৭ ভাগ। শতভাগ পাস করা প্রতিষ্ঠান ৫ হাজার ৪৯৪ টি। অন্যদিকে শূন্য পাশের সংখ্যা ১৮ টি প্রতিষ্ঠানে।

আজ বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন। ফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সর্বোচ্চ ৯৪ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী পাস করে ৯ টি সাধারণ শিক্ষাবোর্ডে। এ ছাড়া কারিগরি বোর্ডে ৮৮ দশমিক ৪৯ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডের ৯৩.২২ শতাংশ শিক্ষার্থী পাস করে।

ঢাকা বোর্ডে জিপিএ-৫ পেয়েছেন ৩৬০৪৭, রাজশাহী ২৬১৬৭, কুমিল্লা ১০২৪৫, যশোর ১৩৭৬৪, চট্টগ্রাম ৯০০৮, বরিশাল ৪৪৮৩, সিলেট ৪২৬৩, দিনাজপুর ১২০৮৬, ময়মনসিংহ ৭৪৩৪, মাদ্রাসা ৭৫১৬ ও কারিগরি শিক্ষাবোর্ডে ৪৮৮৫ জন। মোট জিপিএ-৫ পান ১৩৫৮৯৮ জন শিক্ষার্থী।

এবারের করোনার কারণে এবছরের পরীক্ষা সীমিত পরিসরে নেয়া হয়। পরীক্ষা হয় ৩ বিষয়ে। বাকি বিষয়গুলোর ফলাফল সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে দেয়া হয়।

এমজে/