বিদ্যুৎ বিপর্যয়, রাজধানীর হাসপাতালগুলোতে চরম ভোগান্তি

বিদ্যুৎ বিপর্যয়, রাজধানীর হাসপাতালগুলোতে চরম ভোগান্তি

বিদ্যুৎ না থাকায় ঢাকা মেডিকেল কলেজসহ (ঢামেক) রাজধানীর বেশ কয়েকটি হাসপাতালেও এর প্রভাব পড়েছে। মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুরে বিদ্যুৎ বিপর্যয় হওয়ার পর থেকেই ভোগান্তিতে পড়েন রাজধানীর ঢামেক, বিএসএমএমইউ, মুগদা মেডিকেলসহ বেশ কয়েকটি হাসপাতালের ভর্তি রোগীরা।

তবে বিশেষ ব্যবস্থায় (জেনারেটর) চলছে অপারেশন থিয়েটার (ওটি) ও নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) সেবা।

ঢাকা মেডিকেলের সূত্র থেকে জানা যায়, বিদ্যুৎ বিপর্যয়ের কারণে ঢামেক হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডসহ বারান্দায় রোগীসহ অনেকে অন্ধকারের মধ্যে অবস্থান করছেন। জেনারেটরের মাধ্যমে হাসপাতালের কয়েকটি ভবনে বিদ্যুৎ চালু রাখা হয়েছে। অনেক জায়গায় বিশেষ ব্যবস্থা না থাকায় রোগীরা বেশ ভোগান্তিতে আছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নজরুল ইসলাম খান বলেন, হঠাৎ বিদ্যুৎ বিপর্যয় হওয়ায় বিএসএমএমইউ’র ওয়ার্ডের চিকিৎসাসেবা ব্যাহত হচ্ছে। তবে জরুরি পরিসেবা যেমন- আইসিইউ, সিসিইউ, ডায়ালাইসিসিসহ গুরুত্বপূর্ণ সেবাগুলো জেনারেটরের মাধ্যমে বিদ্যুতের ব্যবস্থা করেছি। জরুরি ভিত্তিতে আইসিইউ ও ওটিতে জেনারেটরের মাধ্যমে বিদ‍্যুতের ব্যবস্থা করা হয়েছে।

তিনি জানান, জরুরি সেবাগুলোতে যেন কোন ধরনের ঘাটতি না হয় সেজন্য একজন ইলেকট্রিক ইঞ্জিনিয়ার হাসপাতালে অবস্থান করছেন। বিদ্যুৎ স্বাভাবিক না হওয়া পর্যন্ত তিনি সার্বক্ষণিক দেখাশোনা করবেন।

এছাড়া মুগদা মেডিকেলে পরিচালক ডা. মো নিয়াতুজ্জামান বলেন, ওয়ার্ডের সেবায় একটিু ঘাটতি হচ্ছে। যেখানে চারটি ফ্যান চালানো দরকার সেখানে দুটি ফ্যান চালানো হচ্ছে। রোগীদের একটু কষ্ট হচ্ছে। তবে, জরুরি পরিসেবাগুলো সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করা হচ্ছে । দুটি উচ্চ ক্ষমতা সম্পন্ন জেনারেটর রয়েছে। একটি বন্ধ রেখে আর চালানো হচ্ছে বলে জানান এ পরিচালক।

তিনি জানান, স্বাভাবিকভাবে হঠাৎ বিদুৎ বিপর্যয়ের কারণে একটু কষ্ট হচ্ছে। তবে বিদ্যুৎ এর কারণে যেন জরুরি সেবাগুলো যেন ঘাটতি না হয় সে জন্য ইতোমধ্যে আরও ৩০০ লিটার তেল মজুদ করেছি। যদি জেনারেটর ফেল না করে তাহলে আগামী ২৪ ঘণ্টা বিশেষ ব্যবস্থায় সেবা চালিয়ে যাওয়া সম্ভব বলে জানান তিনি।