সরকার নির্ধারিত দামে মিলছে না সয়াবিন তেল

সরকার নির্ধারিত দামে মিলছে না সয়াবিন তেল

বাজারে মিলছে না সরকার নির্ধারিত দামের বোতলজাত সয়াবিন তেল। সরকারি নির্দেশনা উপেক্ষা করে বাজারে বিক্রি হচ্ছে অতিরিক্ত মূল্যে।

খুচরা দোকানিরা বলছেন, দাম কমার খবরে অর্ডার নেয়া বন্ধ করে দিয়েছে সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো। বেড়ে চলেছে আটা-ময়দার দামও। তবে কিছুটা স্বস্তি চালের বাজারে।

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী কথা ছিল রোববার থেকেই বাজারে মিলবে নতুন দামের ভোজ্যতেল। তবে মিলছে না দুদিন পরেও।

সরেজমিনে রাজধানীর বাজারগুলো ঘুরে দেখা যায়, আগের বাড়তি দামেই তেল কিনছেন ক্রেতারা। বিক্রেতারা দুষছেন বাজার নিয়ন্ত্রণে সরকারের উদাসীনতাকেই।

তারা বলেন, আমাদের নতুন বোতল দেয়া হয়নি। এগুলো সব আগের রেটে কেনা। নতুন মাল পেলে কম রেটে বিক্রি করব। আমাদের লাভ হয় লিটারে মাত্র ৪ টাকা।

একজন ক্রেতা জানান, ১৫ টাকার জিনিস ২০ টাকা, ২০ টাকার জিনিস ৩০ টাকা দিয়ে কিনি। আমাদের মতো গরিবদের দেখার কেউ নেই।

আগের বাড়তি দরেই বিক্রি হচ্ছে আটা-ময়দা। টিসিবির তথ্য বলছে, মাসের ব্যবধানে প্যাকেটজাত আটার দাম বেড়েছে ১৪ শতাংশ। আর ময়দার সাড়ে পাঁচ।

বিক্রেতারা জানান, ১৩২ টাকার আটা ১৪২ হয়েছিল। সেখান থেকে এখন দাম হয়েছে ১৫০ টাকা। ৬৫ টাকার ময়দা ধাপে ধাপে বেড়ে এখন ৮২ টাকা হয়েছে।

চলতি মৌসুমে আমনের বাম্পার ফলনে কিছুটা স্বস্তি ফিরেছে চালের বাজারে। কেজিতে ২ থেকে ৫ টাকা কমেছে মোট-সরু সব ধরনের চালের দাম।