যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূতের শাহীনবাগ যাওয়া বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল: রাশিয়া

যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূতের শাহীনবাগ যাওয়া বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল: রাশিয়া

শাহীনবাগে বিরোধী রাজনৈতিক দলের সমর্থকের পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্র রাষ্ট্রদূত পিটার হাসের দেখা করতে যাওয়া বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল বলে মনে করে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, 'শাহীনবাগে মার্কিন রাষ্ট্রদূতের সফরকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল বলে মনে করে রাশিয়া।'

আজ রোববার মারিয়া জাখারোভার ওই বিবৃতি প্রচার করেছে বাংলাদেশে অবস্থিত রুশ দূতাবাস।

মারিয়া জাখারোভা বলেন, 'এই ঘটনা মার্কিন কূটনীতিকের কর্মকাণ্ডের একটি প্রত্যাশিত ফল, যিনি বাংলাদেশের নাগরিকদের মানবাধিকার সুরক্ষার অজুহাতে অভ্যন্তরীণ প্রক্রিয়াকে প্রভাবিত করতে ক্রমাগত চেষ্টা করছিলেন।'

গত ১৪ ডিসেম্বর পিটার হাস নিখোঁজ বিএনপি নেতা সাজেদুল ইসলাম সুমনের শাহীনবাগের বাড়িতে গুমের শিকার হওয়া ব্যক্তিদের পরিবারের সঙ্গে দেখা করতে যান।

পূর্ব নির্ধারিত বৈঠক চলার সময়, 'মায়ের কান্না'র সদস্যরা ওই বাড়ির সামনে অবস্থান নেন এবং ১৯৭৭ সালে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাসনামলে কোর্ট মার্শালের শিকার হওয়া ব্যক্তিদের ন্যায়বিচারের দাবি করেন।

তারা হাসের অবস্থান নেওয়া ভবনে প্রবেশের চেষ্টা করেন। ফলে, নিরাপত্তাজনিত কারণে হাস নির্ধারিত সময়ের আগেই বৈঠকটি শেষ করেন। তিনি যখন অনুষ্ঠানস্থল থেকে বের হচ্ছিলেন, তখন বাড়ির সামনে অবস্থান নেওয়া ব্যক্তিরা তার গাড়ি ঘিরে ধরেন। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে হাস পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনকে তার নিরাপত্তা নিয়ে উদ্বেগের কথা জানান।