বিশ্ব গণমাধ্যমে বঙ্গবাজারের আগুন, নরকের সঙ্গে তুলনা

বিশ্ব গণমাধ্যমে বঙ্গবাজারের আগুন, নরকের সঙ্গে তুলনা

রাজধানীর বঙ্গবাজারে মঙ্গলবার সকালে ভয়াবহ আগুন লেগেছে। বঙ্গবাজারসহ আশেপাসের মার্কেটগুলোতেও আগুন ছড়িয়ে পড়েছে। বাংলাদেশের এই খবর এখন বিশ্ব গণমাধ্যমেও গুরুত্বের সঙ্গে প্রচারিত হচ্ছে। বিশ্বজুড়ে জনপ্রিয় গণমাধ্যমগুলোর প্রায় সবাইই এই অগ্নিকাণ্ডের খবর প্রচার করছে।

বৃটিশ গণমাধ্যম দ্য গার্ডিয়ান শিরোনাম করেছে, ‘ঢাকার বিশাল কাপড়ের বাজারে অগ্নিকাণ্ড মোকাবিলা করছে শত শত দমকলকর্মী’। এতে বলা হয়েছে, অন্তত ৬০০ দমকলকর্মী আগুন থামাতে কাজ করছে। বিমান বাহিনীর একটি হেলিকপ্টারও আগুন নেভানোর প্রচেষ্টায় যোগ দিয়েছে।

মার্কিন গণমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্টও তাদের রিপোর্টে এই আগুনের ভয়াবহতা তুলে ধরেছে। গণমাধ্যমটির হেডলাইনে বলা হয়েছে, বাংলাদেশের কাপড়ের বাজারে ছড়িয়ে পড়ছে ভয়াবহ আগুন। রিপোর্টে বলা হয়, বাংলাদেশের একটি সস্তা কাপড়ের বাজারে ওই আগুন লেগেছে। এতে তাৎক্ষনিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

দুবাইভিত্তিক আল-অ্যারাবিয়ার খবরে বলা হয়েছে, বাংলাদেশের রাজধানীতে বিশাল বাজার গ্রাস করে নিয়েছে আগুন। তারা এই আগুনকে নরকের সঙ্গে তুলনা করেছে।

গণমাধ্যমটি রিপোর্টের শুরুতে বলেছে, ঢাকার একটি জনপ্রিয় পোশাকের বাজার আগুনের কারণে নরকে পরিণত হয়েছে এবং সেটিকে নিয়ন্ত্রণ করতে কাজ করছে শত শত দমকলকর্মী। কেউ হতাহত না হলেও দোকান মালিকরা বলছেন, পুরো বাজার এলাকাটিই কার্যত ছাই হয়ে গেছে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্স তাদের খবরে আগুন নেভাতে সামরিক বাহিনীর ভূমিকাকে প্রাধান্য দিয়েছে। এতে বলা হয়েছে, মঙ্গলবার সকালে প্রায় ৩০০০ দোকান নিয়ে গড়ে ওঠা বঙ্গবাজারে ভয়াবহ আগুন লেগেছে। প্রাথমিকভাবে দমকলকর্মীরা আগুন নেভাতে কাজ শুরু করলেও পরিস্থিতি এত ভয়াবহ হয়ে উঠেছে যে সামরিক বাহিনীকে সেখানে মোতায়েন করতে হয়। রয়টার্স বঙ্গবাজারকে বাংলাদেশের বিখ্যাত কাপড়ের বাজারের জনপ্রিয় বিক্রয়কেন্দ্র হিসেবে বর্ণনা করেছে।

এছাড়া এই আগুনের খবর গুরুত্বের সঙ্গে প্রচার করছে, কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা, বৃটিশ গণমাধ্যম ডেইলি মেইল, বিবিসি এবং প্রতিবেশী ভারতের প্রায় সকল গণমাধ্যম।