এবার ‘আমরণ অনশন’ শুরু করলেন শিক্ষকেরা

এবার ‘আমরণ অনশন’ শুরু করলেন শিক্ষকেরা

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে টানা ২১ দিন অবস্থান কর্মসূচি পালন শেষে আজ মঙ্গলবার আমরণ অনশন শুরু করেছেন আন্দোলনকারী শিক্ষকেরা। তাঁরা আগেই ঘোষণা দিয়েছিলেন, ৩১ জুলাইয়ের মধ্যে অভিভাবক হিসেবে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে অনশন শুরু করবেন।

আজ বেলা ১১টার দিকে প্রেসক্লাবের সামনে গিয়ে দেখা যায়, কিছুসংখ্যক শিক্ষক কাফনের কাপড় পরে বসে আছেন, আর অধিকাংশ শিক্ষক এদিক-ওদিক দাঁড়িয়ে আছেন; কেউ কেউ বক্তব্য দিচ্ছেন, কেউ কেউ তা মুঠোফোনে ধারণ করছেন।

বাংলাদেশ শিক্ষক সমিতির ডাকে গত ১১ জুলাই অবস্থান কর্মসূচি শুরু করেছিলেন শিক্ষকেরা। আজ সেটি অনশনে রূপ নিল। এর আগে ১৯ জুলাই আন্দোলন চলাকালে আন্দোলনরত শিক্ষক ও অন্য শিক্ষকসংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সেখানে শিক্ষামন্ত্রী বলেছিলেন, এ বিষয়ে (জাতীয়করণ) আগামী জাতীয় নির্বাচনের আগে কোনো সিদ্ধান্ত গ্রহণের সুযোগ নেই। তবে জাতীয়করণের যৌক্তিকতা আছে কি না, সেটাসহ শিক্ষা, শিক্ষকদের সার্বিক মানোন্নয়নের লক্ষ্যে দুটি কমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়নি জানিয়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষকেরা।

জাতীয়করণের বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর বিভিন্ন শিক্ষকসংগঠনের নেতাদের নিয়ে গাজীপুরে গত শুক্র ও শনিবার একটি কর্মশালার আয়োজন করলেও আন্দোলনকারী শিক্ষকনেতারা তাতে যোগ দেননি। আন্দোলনকারী শিক্ষকেরা বলছেন, অভিভাবক হিসেবে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পাওয়া পর্যন্ত তাঁরা ঘরে ও শ্রেণিকক্ষে ফিরে যাবেন না।