ডেঙ্গুর বিস্তারে জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ডেঙ্গুর বিস্তারে জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান বিশ্ব স্বাস্থ্য সংস্থার

বাংলাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে উল্লেখযোগ্য হারে। এ অবস্থায় জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক এই সংস্থা বলেছে, মশার বংশবৃদ্ধি নিয়ন্ত্রণে পদক্ষেপ নিতে হবে। মশা নিরোধক ব্যবস্থা নিতে হবে।

বলা হয়েছে, লম্বা স্লিভযুক্ত পোশাক পরতে। জাতিসংঘের ওয়েবসাইটে দেয়া বিবৃতিতে এসব কথা বলা হয়েছে। এতে আরও বলা হয়, জুন থেকে দ্রুত বৃদ্ধি ঘটছে এই রোগের। কমপক্ষে ৮০ হাজার ৭৪ জন নিশ্চিত আক্রান্ত হয়েছেন ডেঙ্গুজ্বরে। ১লা জানুয়ারি থেকে ১১ই আগস্ট পর্যন্ত মারা গেছেন কমপক্ষে ৩৭৩ জন। তার মধ্যে শুধু জুলাই মাসে আক্রান্ত হয়েছেন ৪৩ হাজার ৮৫৪ জন।

 

মারা গেছেন ২০৪ জন। মোট সংখ্যার শতকরা ৬৩ ভাগ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন এ সময়ে। আর মোট মৃত্যুর শতকরা ৬২ ভাগ মারা গেছেন এ সময়ে। গত পাঁচ বছরের তুলনায় অপ্রত্যাশিতভাবে বৃদ্ধি পেয়েছে এসব সংখ্যা। এতে চলমান এই প্রাদুর্ভাবের ভয়াবহতা ফুটে উঠেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, অস্বাভাবিক বৃষ্টিপাতের কারণে উচ্চহারে ডেঙ্গু দেখা দিয়েছে। একই সঙ্গে আছে তাপমাত্রা ও উচ্চ মাত্রায় আর্দ্রতা। এর ফলে সারাদেশে মশার বংশ বৃদ্ধি পেয়েছে।