চতুর্থ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ শুরু

রাজধানীতে গণপরিবহন কম

রাজধানীতে গণপরিবহন কম

বিএনপি সহ সমমনা বিরোধী দলগুলোর চতুর্থ দফায় দেশব্যাপী ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি শুরু হয়েছে। সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের এক দফা দাবিতে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে এ কর্মসূচি পালন করছে দলগুলো।

রোববার ভোর ছয়টা থেকে শুরু হওয়া এ দফার অবরোধ কর্মসূচি চলবে মঙ্গলবার ভোর ছয়টা পর্যন্ত। এই কর্মসূচিতে সড়ক, রেল ও নৌপথ অবরোধের ঘোষণা দেয় দলগুলোর পক্ষ থেকে। সকাল থেকেই রাজধানীতে গণপরিবহন ও ব্যক্তিগত গাড়ি অন্য দিনের তুলনায় কম চলতে দেখা গেছে।

সকাল সাড়ে ৮ টার দিকে নিউ মার্কেট, কাঁটাবন মোড় ও পৌনে ৯টার দিকে রাজধানীর হোটেল সোনারগাঁও মোড়, ফার্মগেট, আগারগাঁও, শ্যামলী, মালিবাগ, মৌচাক, মগবাজার এলাকায় গণপরিবহন খুব কম চলাচল করতে দেখা গেছে। তবে ব্যক্তিগত গাড়ি, সিএনজি ও রিকশা চলাচল করছে সড়কে। অন্যদিকে মোড়ে মোড়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা রয়েছেন সতর্ক অবস্থানে।

কর্মসূচি সফল করতে এরই মধ্যে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জনসাধারণের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। পাশাপাশি দলীয় নেতাকর্মীদের প্রতি প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়েছেন তিনি। এবারের অবরোধ কর্মসূচি সফল করতে শনিবার সন্ধ্যার পরই ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীরা মশাল মিছিল করেছেন। রাজধানীর রামপুরা এলাকায় ছাত্রদলের নেতাকর্মীরা এই মিছিলে অংশ নেন।

তবে, সনাতন ধর্মাবলম্বীদের শ্যামাপূজার আচার-অনুষ্ঠান এবারের অবরোধের আওতামুক্ত থাকবে। এছাড়াও গণমাধ্যমের যানবাহন, অ্যাম্বুলেন্স এবং অক্সিজেন সিলিন্ডারবাহী যানবাহন অবরোধের আওতামুক্ত।