এবার ভোটে আটকে গেলেন বিএনপির মিল্লাত

এবার ভোটে আটকে গেলেন বিএনপির মিল্লাত

ঢাকা, ১৩ ডিসেম্বর (জাস্ট নিউজ) : নির্বাচন কমিশন থেকে ধানের শীষ প্রতীক বরাদ্দের পরও বিএনপি অন্য কয়েকজন প্রার্থীর সঙ্গে এবার জামালপুর-১ (দেওয়ানগঞ্জ-বকশিগঞ্জ) আসনে দলটির প্রার্থী রশিদুজ্জামান মিল্লাতের ভোটের লড়াই আটকে দিয়েছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ রশিদুজ্জামান মিল্লাতের মনোনয়ন বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশনের দেওয়া সিদ্ধান্ত স্থগিত করেছেন হাইকোর্ট। এর ফলে তার নির্বাচন করা নিয়ে অনিশ্চয়তা তৈরি হলো।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মো. খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করে খুরশিদ আলম খান বলেন, রশিদুজ্জামান মিল্লাত একটি দুর্নীতির মামলায় দণ্ডিত। পরে তিনি এই মামলায় আপিল করে খালাস পান। রাষ্ট্রপক্ষ ও দুদক লিভ টু আপিল করলে আপিল বিভাগ তা পুন:শুনানির জন্য পাঠায়।

এই কারণে রিটার্নিং কর্মকর্তা মিল্লাতের মনোনয়ন বাতিল করেছিলেন। কিন্তু তিনি নির্বাচন কমিশনে আপিল করে প্রার্থিতা ফিরে পান। নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে রিট করেন ওই আসনে আওয়ামী লীগের প্রার্থী ও সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ।

খুরশিদ আলম আরো জানান, এই অবস্থায় আজ শুনানি শেষে আদালত নির্বাচন কমিশনের সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেছেন। ফলে তিনি আর নির্বাচন করতে পারছেন না।

এই সময়ে হাইকোর্টের রায়ে নির্বাচন কমিশন থেকে ‘ধানের শীষ’ প্রতীক বরাদ্দ নেওয়ার পরও নির্বাচন থেকে ছিটকে পড়েন ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের বিএনপির প্রার্থী আজগর আলী, মানিকগঞ্জ-৩ (সদর-সাটুরিয়া) আসনের প্রার্থী আফরোজা খান রিতা, সিলেট-২ (ওসমানীনগর-বিশ্বনাথ) আসনের প্রার্থী তাহসিনা রুশদীর লুনা। সেই তালিকায় যুক্ত হলেন জামালপুর-১ (দেওয়ানগঞ্জ-বকশীগঞ্জ) আসনের প্রার্থী রশিদুজ্জামান মিল্লাতও।

মিল্লাতের মামলা সংক্রান্ত ঝামেলার কারণে এই আসনে বিএনপি তিনজনকে মনোনয়নপত্র দিয়েছিল। এঁরা হলেন রশিদুজ্জামান মিল্লাত, তাঁর ছেলে শাহাদৎ জামান এবং সাবেক আইজিপি আব্দুল কাইয়ুম।

শেষ পর্যন্ত বিএনপির পক্ষ থেকে মিল্লাতকে চূড়ান্ত মনোনয়ন দেওয়া হয়। তিনি গত সোমবার নির্বাচন কমিশন থেকে ধানের শীষ প্রতীক বরাদ্দ পাওয়ায় অন্য দুজনের মনোনয়নপত্র স্বাভাবিকভাবেই বাদ হয়ে যায়।

মিল্লাত এই আসন থেকে ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি প্রবীণ আওয়ামী লীগ নেতা ও সাবেক তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদকে হারিয়ে জয় পেয়েছিলেন। আর আবুল কালাম আজাদ ১৯৯৬ সাল থেকে এ পর্যন্ত এই আসন থেকে চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

(জাস্ট নিউজ/এমজে/১৭৪০ঘ.)