দেশে দুর্ভিক্ষ হলে দায় শেখ হাসিনা সরকারকে নিতে হবে : মির্জা আলমগীর

দেশে দুর্ভিক্ষ হলে দায় শেখ হাসিনা সরকারকে নিতে হবে : মির্জা আলমগীর

দেশে দুর্ভিক্ষ হলে এর দায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারকেই নিতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় তিনি আরো বলেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচন হবে না।

শনিবার (২৯ অক্টোবর) বিকেলে রংপুরের ঐতিহাসিক কালেক্টরেট ঈদগাহ মাঠে আয়োজিত বিএনপির বিভাগীয় গণসমাবেশে প্রধান অতিথির বক্তব্যে বিএনপি মহাসচিব এসব কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, এর আগে ১৯৭৪ সালে আওয়ামী লীগ শাসনামলেও দেশে দুর্ভিক্ষ হয়েছিল। মানুষ খাবার খেতে না পেরে রাস্তায় পড়েছিল। এখন আবার সেই অবস্থা ফিরে এসেছে। ১০ কেজির চাল খাওয়াতে চেয়ে আওয়ামী লীগ এখন ৯০ টাকার চাল খাওয়াচ্ছে। চিনির দামও বেড়েছে। শাকসবজিও মানুষ কিনতে পারছে। এটা দুর্ভিক্ষের লক্ষণ।

তিনি বলেন, ‘তত্ত্বাবধায়ক সরকার ছাড়া কোনো নির্বাচন হবে না। একটাই দাবি, সরকারকে পদত্যাগ করতে হবে।’

‘সরকারকে পদত্যাগ করে ত্ত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিতে হবে। তারপর নতুন করে নির্বাচন কমিশন গঠন করতে হবে ৷ বিএনপির সংসদ সদস্যরা রেডি আছেন নির্দেশ পেলেই পদত্যাগ করবেন,’ বলেন তিনি।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী বলছেন, সামনে দেশে দুর্ভিক্ষ হতে পারে কিন্তু দুর্ভিক্ষ আসার আগেই শেখ হাসিনার পতন ঘটাব।’

মির্জা ফখরুল বলেন, ‘দেশে হঠাৎ জঙ্গিবাদের ধোঁয়া তুলছে, আওয়ামী লীগ বলছে, জঙ্গি, অগ্নিসন্ত্রাসীদের কোনো ছাড় দেয়া হবে না । কিন্তু এসব অস্ত্র ভোঁতা হয়ে গেছে এই অস্ত্র আর চলবে না। আপনাদের চেহারা সারা দুনিয়া জেনে গেছে। আমেরিকা বলছে, সরকারের দেয়া মানবাধিকার রিপোর্টগুলো মিথ্যা।

ফখরুল বলেন, ১০ কেজির চাল খাওয়াতে চেয়ে আওয়ামী লীগ এখন ৯০ টাকার চাল খাওয়াচ্ছে। চিনির দামও বেড়েছে। শাকসবজিও মানুষ কিনতে পারছে না। এটা দুর্ভিক্ষের লক্ষণ।

তিনি আরও বলেন, সমগ্র বাংলাদেশ নয়, বিশ্বের অনেক মিডিয়া এই সমাবেশের দিকে তাকিয়ে আছে। সরকার নাকি জনগণকে ভয় পায় না। ভয় না পেলে গাড়ি কেন বন্ধ করতে হয়। কেন আমাদের নেতাদের গুলি করে মারো?

মির্জা ফখরুল বলেন, আওয়ামী সরকার গত ১৫ বছরে সব শেষ করে ফেলেছে। সব ক্ষেত্রে চুরি করেছে আওয়ামী লীগ। এমনকি আশ্রয়ণ প্রকল্পেও চুরি করেছে। আমাদের ৬০০ নেতাকর্মীকে গুম করেছে এই সরকার। সহস্রাধিক মানুষকে হত্যা করেছে। আলেম-ওলামাদের মিথ্যা মামলায় গ্রেপ্তার করেছে। এদের কি আর ক্ষমতায় থাকতে দেয়া যায়?

নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে দলের নেতা-কর্মীদের মৃত্যুর প্রতিবাদসহ বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে দেশের সব বিভাগে গণসমাবেশ করছে বিএনপি। চট্টগ্রাম, ময়মনসিংহ ও খুলনার পর আজ রংপুরে গণসমাবেশ অনুষ্ঠিত হয়।