দিনিপ্রোর অ্যাপার্টমেন্টে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩০

দিনিপ্রোর অ্যাপার্টমেন্টে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৩০

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত ইউক্রেনের দিনিপ্রো শহরের অ্রাপার্টমেন্ট ব্লক থেকে আর কাউকে উদ্ধারের সম্ভাবনা খুবই কম বলে মনে করছে দেশটির সরকারি কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে ওই হামলায় কয়েক ডজন লোক নিহত হয়েছেন।

আঞ্চলিক গভর্নরের উপদেষ্টা নাতালিয়া বাবাচেঙ্কো জানিয়েছেন, হামলায় কমপক্ষে ৩০ জন মারা গেছেন। এছাড়া আরও ৩০ জন হাসপাতালে ভর্তি আছেন যাদের মধ্যে ১২ জনের অবস্থা গুরুতর। তিনি জানান, ধ্বংসস্তুপের নিচে আরও ৩০ থেকে ৪০ জন আটকা পড়েছেন।

জরুরি বিভাগের কর্মীরা জানিয়েছেন, ইউক্রেনের পূর্ব-মধ্যাঞ্চলের শহরটিতে নয় তলা অ্যাপার্টমেন্ট ব্লকের ধ্বংসস্তুপের নিচ থেকে সাহায্যের জন্য আর্তচিৎকার তারা শুনতে পেয়েছিলেন। এ সময় উদ্ধার কাজে নিরবতা পালন করার মতো পন্থা তারা নিয়েছিলেন তবে শূন্য ডিগ্রির নিচের তাপমাত্রার কারণে উদ্ধারকাজ বারবার বাধাগ্রস্ত হয়।

শনিবার রাশিয়া দুই ধাপে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। হামলার লক্ষ্যবস্তু ছিল রাজধানী কিয়েভসহ উত্তর-পূর্বাঞ্চলীয় শহর খারকিভ এবং পূর্বাঞ্চলীয় শহর সোলেদার ও বাখমুত।

আলজাজিরার প্রতিবেদক নাতাশা বাটলার জানান, ধ্বংসস্তুপের নিচ থেকে অনেক লোকজনকে জীবিত উদ্ধার করা হয়। এদের মধ্যে বেশিরভাগই ছিলেন মারাত্মকভাবে আহত। তিনি আরও জানান, মৃতদের মধ্যে ১৫ বছরের এক কিশোরীও ছিল।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর আগ্রাসনের পর থেকেই দেশটির গুরুত্বপূর্ণ অবকাঠামোতে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। অক্টোবর থেকে শুরু হয়েছে ব্যাপক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা। আর এ কারণেই দেশটির অধিকাংশ এলাকা বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তীব্র শীতে ঘর গরম করার ব্যবস্থা ও খাবার পানির অভাবে অবর্ণনীয় কষ্ট ভোগ করছে দেশেটির সাধারণ মানুষ।